Homeআন্তর্জাতিকসৌদি আরবে অবৈধ অভিবাসনবিরোধী অভিযান, আটক ৩০ হাজার

সৌদি আরবে অবৈধ অভিবাসনবিরোধী অভিযান, আটক ৩০ হাজার

সৌদি আরবে অবৈধ অভিবাসনবিরোধী অভিযানে গত দুই সপ্তাহে ৩০ হাজারের বেশি অভিবাসীকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

সৌদি আরবের নিজস্ব আবাসন-নীতি, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে তাদের আটক করা হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৮ মার্চ) এ নিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে অভিযানে আটকের বিষয়টি জানানো হয়।

অবৈধ অভিবাসীদের ধরতে সৌদি আরবজুড়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হলেও, গত দুই সপ্তাহে রেকর্ডসংখ্যক আটকের ঘটনা ঘটেছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে মঙ্গলবার দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, চলতি সপ্তাহেই আটক করা হয়েছে সাড়ে ১৬ হাজারের বেশি অবৈধ অভিবাসীকে। গত সপ্তাহে আটক হন আরও প্রায় সাড়ে ৯ হাজার। এ ছাড়া সীমান্ত নিরাপত্তা ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে আটক করা হয় আরও প্রায় সাড়ে সাত হাজার জনকে।

কেবল অবৈধ অভিবাসী নয়, সৌদি সরকারের ‍‘অ্যা কান্ট্রি উইদাউট ভায়োলেন্স’ নীতির আওতায়, কোনো অভিবাসীকে কেউ অবৈধভাবে আশ্রয়ের সুযোগ করে দিলেও তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শুধু তাই নয়, এমন অভিযোগ প্রমাণ হলে, ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ রিয়াল পর্যন্ত জরিমানারও বিধান রাখা হয়েছে। এদিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে আটকদের মধ্যে প্রায় আড়াই হাজার নারী। তবে পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

Exit mobile version