Homeআন্তর্জাতিকরুশ হুমকি মোকাবিলায় একজোট নর্ডিকের ৪ দেশ

রুশ হুমকি মোকাবিলায় একজোট নর্ডিকের ৪ দেশ

রাশিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় একজোট নর্ডিক অঞ্চলের দেশগুলো। শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির উদ্দেশে চুক্তি স্বাক্ষর করেছে সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে ও ডেনমার্ক। ন্যাটোর অধীনে এই চুক্তির বাস্তবায়ন হলেও নর্ডিক অঞ্চল ঘিরে ন্যাটোর মতো আরেকটি জোট তৈরির পূর্বাভাস দিয়েছে দেশগুলো।

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়াকে দমাতে পশ্চিমা দেশগুলো প্রতিনিয়ত নিত্যনতুন কৌশল নিয়ে হাজির হচ্ছে। এবার মস্কোকে রুখতে ঐক্যবদ্ধ নর্ডিক অঞ্চলের দেশগুলো। 

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রাশিয়াকে মোকাবিলার লক্ষ্যে শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ঘোষণা দিয়েছে সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড এবং ডেনমার্ক। নর্ডিক অঞ্চলের এ চার দেশের বিমান বাহিনীর কমান্ডাররা এরই মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তিও স্বাক্ষর করেছেন। গেল সপ্তাহে ন্যাটোর এয়ার কমান্ড প্রধানের উপস্থিতিতে জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে চুক্তিটি সই হয়।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, বর্তমানে নরওয়ের ৫৭টি এফ-১৬ ফাইটার জেট, ফিনল্যান্ডের ৬২টি এফএ-১৮ হর্নেট জেট, ডেনমার্কের ৫৮টি এফ-১৬ ও সুইডেনের ৯০টিরও বেশি গ্রিপেন জেট রয়েছে। 

এর মধ্যেই পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অধীনে এই চুক্তি বাস্তবায়িত হবে উল্লেখ করে ডেনমার্কের বিমানবাহিনী প্রধান বলেছেন, নর্ডিক অঞ্চল ঘিরে ন্যাটোর মতো আরেকটি জোট তৈরির পরিকল্পনা তাদের।

উত্তর ইউরোপ ও উত্তর আটলান্টিকের মাঝে অবস্থান নর্ডিক অঞ্চলের। গেল এক দশক ধরে রাশিয়ার বিরুদ্ধে এ অঞ্চলে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করে আসছে সুইডেন। এমনকি রুশ প্রেসিডেন্টের নেয়া নানা পদক্ষেপ বিভিন্ন সময় উত্তর ইউরোপের স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দেয় উল্লেখ করে নিরাপত্তাহীনতায় ভুগছে বলে দাবি ফিনল্যান্ড ও সুইডেনের।

এতে ন্যাটোতে সদস্যপদের আবেদনের ক্ষেত্রে ফিনল্যান্ডের কিছুটা অগ্রগতি হলেও তুরস্কের মধ্যস্থতায় সুইডেনের প্রক্রিয়া আটকে যায়। এ অবস্থায় নর্ডিক অঞ্চলের সুরক্ষায় প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করে গড়ে তোলার উদ্যোগ নিলো একজোট হওয়া নর্ডিক দেশগুলো।

সর্বশেষ খবর